মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০১:৫৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :

জরুরী সাংবাদিক নিয়োগ চলছে……..রাজশাহীর কথা  অনলাইন পত্রিকায় সংবাদ সংগ্রহ করার জন্য দেশের সকল জেলা-উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হবে।

রোসাটমের কুইজে ৭০টি দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণ

রোসাটমের কুইজে ৭০টি দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণ

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক বিজ্ঞান দিবস উপলক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশনের (রোসাটম) দিনব্যাপী শিক্ষা ক্যাম্পেইন ‘গ্লোবাল এটোমিক কুইজে’ বিশ্বের ৭০টি দেশের প্রায় ১২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিশ্বের ১১টি ভাষায় পরিচালিত এই কুইজ সত্যিকার অর্থেই বিশ্বজনীন ছিল। এর আগে গত ১০ নভেম্বর থেকে এই ক্যাম্পেইন শুরু হয়।

কুইজটি বাংলাসহ ১১টি ভাষায় পরিচালিত হয় এবং প্রত্যেকটি ভাষার জন্যে একজন করে বিশেষজ্ঞ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অংশ নেন। বাংলা ভাষার জন্যে বিশেষজ্ঞ হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. ইকবাল হোসেন।

নিউক্লিয়ার ফিজিক্সের সাধারণ ধারণা থেকে শুরু করে পারমাণবিক প্রযুক্তির সাম্প্রতিকতম অর্জনসহ কুইজে বিভিন্ন বিষয়ে মোট ২৫টি প্রশ্ন ছিল। স্কোরের উপর ভিত্তি করে অংশগ্রহণকারী প্রত্যেকেই ‘পারমানবিক বিজ্ঞানে বিশেষজ্ঞ’ শীর্ষক সনদ পেয়েছেন।

কুইজ শেষে বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সকল বিশেষজ্ঞরা বিভিন্ন প্রশ্নের ব্যখ্যা দেন। এছাড়া এই কুইজের মাধ্যমে বিভিন্ন দেশের অংশগ্রহনকারীদের মধ্যে বিজ্ঞান সম্পর্কে নতুন কিছু জানার এবং অণু-পারমাণু বিজ্ঞান সম্পর্কে আগ্রহ লক্ষ্য করা গেছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন.......




© All rights reserved © 2020 Rajshahirkotha.Com
Desing & Developed BY ThemesBazar.Com