মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৩:১৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :

জরুরী সাংবাদিক নিয়োগ চলছে……..রাজশাহীর কথা  অনলাইন পত্রিকায় সংবাদ সংগ্রহ করার জন্য দেশের সকল জেলা-উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হবে।

ম্যাখোঁর আল্টিমেটামের প্রতিবাদে আমেরিকার মুসলিম সংস্থা

ম্যাখোঁর আল্টিমেটামের প্রতিবাদে আমেরিকার মুসলিম সংস্থা

 আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের মুসলিমদের নিয়ন্ত্রণে ফরাসি প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাখোঁর গৃহীত পদক্ষেপ ও আল্টিমেটামের প্রতিবাদ জানিয়েছে আমেরিকান মুসলিমদের বৃহত্তম সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স (সিএআইআর)।

গত মঙ্গলবার (১৮ নভেম্বর) ফ্রান্সের মুসলিম নেতৃবৃন্দকে ‘রিপাবলিকান ভ্যালু’ বা প্রজাতন্ত্রের মূল্যবোধ অনুসরণের নির্দেশনা দেন প্রেসিডেন্ট ম্যাখোঁ। তাছাড়া ফ্র্যাঞ্চ কাউন্সিল অব মুসলিম অরসিপস (সিএফসিএম)-এর সংশ্লিষ্ট সবাইকে ১৫ দিনের মধ্যে সনদটি মানার নির্দেশ দেন।

নাগরিক অধিকার বিষয়ক আমেরিকার মুসলিমদের বৃহত্তম সংগঠন সিএআইআর এক বিবৃতিতে জানায়, ‘মুসলিম বা অন্যকোনো ধর্মের সংখ্যলঘুরা কীভাবে নিজেদের ধর্মের ব্যাখ্যা দেবে তা নির্ধারণ করার অধিকার ফরাসি সরকারের নেই।’

দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স (সিএআইআর)-এর প্রধান পরিচালক নিহাদ আওয়াদ বলেন,‘কয়েক শতাব্দী পর্যন্ত ইউরোপীয় জাতির ভোগ করা উপনিবেশী বর্ণবাদ ও ধর্মীয় গোঁড়ামিতে ফিরে যাওয়ার আগেই প্রেসিডেন্ট ম্যাখোঁকে তাঁর গতিপথ পরিবর্তন করতে হবে।’

সিএফসিএম ফ্রান্সের মসজিদে ইমাম নিয়োগ ও কার্যক্রম নিয়ন্ত্রণ করতে ন্যাশনাল কাউন্সিল অব ইমাম নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে সম্মত হয়েছে। ইমামদের আনুষ্ঠানিক স্বীকৃতি ও অনুপত্র বাতিল করতে পারবে প্রতিষ্ঠানটি।

সনদে একথাও আছে, ইসলাম একটি অরাজনৈতিক ধর্ম। তাছাড়া মুসলিম জনগোষ্ঠীর মধ্যে বিদেশি সহায়তা ও হস্তক্ষেপ নিষিদ্ধ করা হয়।

সূত্র : মিডল ইস্ট আই

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন.......




© All rights reserved © 2020 Rajshahirkotha.Com
Desing & Developed BY ThemesBazar.Com