বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৯:২৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :

জরুরী সাংবাদিক নিয়োগ চলছে……..রাজশাহীর কথা  অনলাইন পত্রিকায় সংবাদ সংগ্রহ করার জন্য দেশের সকল জেলা-উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ করা হবে।

মডার্নার টিকাতেও এলার্জি সমস্যা

মডার্নার টিকাতেও এলার্জি সমস্যা

আন্তর্জাতিক ডেস্ক: এবার মর্ডানার টিকাতে এলার্জির সমস্যা দেখা দিয়েছে। এর আগে ফাইজারের করোনার টিকাতে এ সমস্যা দেখা দিয়েছিল। টিকা নেওয়ার পর আমেরিকায় এক চিকিৎসকের দেহে তীব্র অ্যালার্জি সমস্যা দেখা দিয়েছে। বিষয়টি ওষুধ প্রশাসন খতিয়ে দেখছে।

এই প্রথম কেউ মার্কিন এই ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানটির টিকা গ্রহণ করে পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হলেন।

বোস্টন মেডিকেল সেন্টারের জেরিয়্যাট্রিক অনকোলজি ফেলো ড. হোসেইন সদরজাদেহ জানান, টিকা নেওয়ার পরপর তার মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। তার মাথা ঘুরাচ্ছিল এবং হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল।

শুক্রবার বোস্টন মেডিকেল সেন্টারের মুখপাত্র ডেভিড কিব্বি এক বিবৃতিতে বলেছেন, ‘ড. সদরজাদেহর মধ্যে তীব্র অ্যালার্জি সমস্যা দেখা দেয় এবং তার ব্যক্তিগত ইপি-পেন পরিচালনার অনুমতি তাকে দেওয়া হয়। তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়, মূল্যায়ান, চিকিৎসা, পর্যবেক্ষণ ও পরে ছেড়ে দেওয়া হয়। আজ তিনি ভালো আছেন।’

আমেরিকার ওষুধ প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের টিকা নেওয়ার পর পাঁচ জনের মধ্যে অ্যালার্জিজনিত সমস্যা দেখা দেয়।

চলতি মাসের প্রথম দিকে যুক্তরাজ্যে ফাইজারের টিকা দেওয়া শুরু হয়। ওই সময় দু’জনের মধ্যে অ্যালার্জি সমস্যা দেখা দেয়। পরে কর্তৃপক্ষ জানায়, যাদের ইতিহাস আছে অ্যালার্জি হওয়ার, তাদের করোনা টিকাটি দেওয়া উচিত নয়।
সূত্র : নিউ ইয়র্ক টাইমস ও সিএনএন

নিউজটি ভালো লাগলে শেয়ার করুন.......




© All rights reserved © 2020 Rajshahirkotha.Com
Desing & Developed BY ThemesBazar.Com